প্রকাশিত : Sat, Aug 19th, 2017

নিয়ন আলোয় মহিলাদের মধ্যে বাড়ছে স্তন ক্যানসারের

অত্যাধুনিক অফিস মানেই সর্বত্র কৃত্রিম আলোর ছড়াছড়ি। অফিসের ভিতরে থাকলে দিন, রাত, রোদ, মেঘ, বৃষ্টি কিছুই বোঝার উপায় নেই। কিন্তু শীতাতপ নিয়ন্ত্রিত ঝাঁ চকচকে অফিসরুম কোথাও আখেরে নিজেদেরই ক্ষতি করছে না তো? সাম্প্রতিক গবেষণা অন্তত ইঙ্গিত দিচ্ছে এমনটাই।
হার্ভার্ড টি.এইচ চান স্কুল অব পাবলিক হেল্থ-এর একটি গবেষণা জানাচ্ছে, যে সমস্ত মহিলারা বিশেষত রাতে কৃত্রিম আলোর মধ্যে বসে কাজ করেন তাঁদের মধ্যে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি। গবেষণার জন্য উপগ্রহের পাঠানো তথ্যের উপরও নির্ভর করেছেন বিশেষজ্ঞরা।

রাতে কোন কোন এলাকায় বেশি আলো জ্বলে, সেই সমস্ত জায়গা বেছে নিয়ে সেখানকার অফিসের মহিলাদের উপরেও সমীক্ষা চালানো হয়েছে। পাশাপাশি মহিলাদের আর্থ-সামাজিক অবস্থানের উপরেও নজর রাখা হয়েছে এই সমীক্ষা চালানোর সময়।

দেখা গিয়েছে, যে সমস্ত মহিলারা নিয়ন আলোর মধ্যে বেশি ক্ষণ কাজ করেন বা কৃত্রিম আউটডোর আলোর মধ্যে বেশি সময় কাটান তাঁদের ক্ষেত্রে স্তন ক্যানসারের প্রবণতা অন্যদের তুলনায় ১৪ শতাংশ বৃদ্ধি পায়।

তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, নিয়ন আলোতে স্তন ক্যানসার সেই সব মহিলাদেরই হয়েছে যাঁরা প্রিমেনোপজাল স্টেজে রয়েছেন। অথবা যাঁরা এক সময় ধূমপান করতেন, বা এখনও করেন।

480 total views, 2 views today

Related Posts

Share

Comments

comments

রিপোর্টার সম্পর্কে

%d bloggers like this: