প্রকাশিত : Thu, Aug 24th, 2017

ছুটির দিনে ঘরেই করুন চারটি কাজ, সাফল্য আপনার হবেই..

জীবনে চলার পথে সফল মানুষরা কী এমন বিশেষ কাজ করেন, যা ব্যর্থ মানুষরা করেন না? রইল উত্তর।

প্রতিটি সফল মানুষ নিজেকে এমন অভ্যাসের মধ্যে দিয়ে পরিচালিত করেন, যা ব্যর্থ মানুষরা করেন না। যাঁরা বসেন, তাঁরা আর পাঁচজনের মতোই রক্তমাংসের মানুষ। জীবনে চলার পথে কী এমন বিশেষ কাজ করেন তাঁরা, যা ব্যর্থ মানুষরা করেন না?

সেই উত্তরে আসার আগে শুরুতেই যা বলা দরকার, আমরা সারাদিনে যা যা করি, তার ৪০ শতাংশই হল আমাদের অভ্যাস। কথায় রয়েছে, মানুষ অভ্যাসের দাস। এই অভ্যাসের মধ্যেই লুকিয়ে রয়েছে সাফল্যের চাবিকাঠি। প্রতিটি সফল মানুষ নিজেকে এমন অভ্যাসের মধ্যে দিয়ে পরিচালিত করেন, যা ব্যর্থ মানুষরা করেন না। অবসর সময়ে বা ছুটির দিনে কিছু বিশেষ কাজ করেন তাঁরা। যথা—

আয়ব্যয়ের হিসেব করা— জীবনে তাঁরাই সফল হন, যাঁরা আয়ের তুলনায় কম ব্যয় করেন, সঞ্চয়ের দিকে আর বিনিয়োগের দিকেই বেশি মনোযোগী হন। সাপ্তাহিক কতটা আয় আর কতটা ব্যয় হচ্ছে, ছুটির দিনে ঘরে বসে সেসবের একটি নির্দিষ্ট হিসেব কষেন সফল মানুষেরা।

লক্ষ্যে এগনোর উপায় খোঁজা— সফল মানুষেরা অবসর সময়ে বা ছুটির দিনে টিভি দেখে বা ইন্টারনেটে সময় নষ্ট করেন না। বরং অবসর সময় অতিবাহিত করেন লক্ষ্যে এগনোর উপায় খুঁজতে। যদি ব্যবসাই ধ্যানজ্ঞান হয়, সেক্ষেত্রে কী করলে ব্যবসার পরিধি আরও বাড়ানো যাবে, সেই হিসেব ঠিক করেন তাঁরা। আর যদি চাকরিজীবী হন, সেক্ষেত্রে কী করলে আরও উপরে ওঠা যাবে, সেই পদক্ষেপের সন্ধানে থাকেন তাঁরা।

ধ্যান— ধ্যান মনকে শান্ত ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে রোজকার ব্যস্ত জীবনে ধ্যানের জন্য আলাদা করে সময় বের করা সবসময় সম্ভব হয় না। তাই অন্তত ছুটির দিনে খানিকটা সময় ধ্যানের জন্য বরাদ্দ রাখেন সফল ব্যক্তিরা। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিদিন নিয়ম করে ধ্যান করেন।

বই পড়া— বহু গবেষণায় আগেও জানা গিয়েছে, সফল মানুষের অন্যতম হাতিয়ার হল বিভিন্ন বিষয়ের উপর বিপুল জ্ঞান। বলাই বাহুল্য, নিয়মিত বই পড়েন তাঁরা। এর মাধ্যমেই বাড়ে জ্ঞান। তবে যদি কাজের চাপে সময় না হয়ে থাকে, সেক্ষেত্রে ছুটির দিনে অবশ্যই বই পড়েন সফল ব্যক্তিরা। তাই ছুটির দিনে বই পড়ার অভ্যাস বজায় রাখুন।

585 total views, 2 views today

Related Posts

Share

Comments

comments

রিপোর্টার সম্পর্কে

%d bloggers like this: