প্রকাশিত : Fri, Sep 1st, 2017

জেনে নিন, গরুর মাংসের কালা ভুনা রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: কালা ভুনার নাম শুনলেই যেন জিভে পানি এসে যায়। রান্নার পর গোস্তের রঙ কালো হয় বলেই হয়তো এর নাম বলা হয় কালা ভুনা। চলুন জেনে নেয়া যাক ঘরে বসেই কিভাবে সহজেই তৈরি করবেন সুস্বাদু এই খাবারটি।

উপকরণঃ

গরুর মাংস-১ কেজি, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, কালো গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ, দারুচিনি গুঁড়া- ১ চা চামচ, লবঙ্গ গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, এলাচ গুঁড়া- ১ চা চামচ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া- ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া- ১ চা চামচ, সরিষার তেল-পরিমাণ মত (চাইলে সয়াবিনও ব্যবহার করা যায়), লবণ- স্বাদ মতো, পিঁয়াজ ফালি- আধা কাপ, কাঁচা মরিচ – ইচ্ছা মতো।

প্রণালীঃ

তেল ও পিঁয়াজ ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে মাংস চুলায় বসিয়ে দিন মাঝারি জ্বালে ঢাকনা দিয়ে। কিছুক্ষণের মধ্যে মাংস থেকে পানি বের হয়ে আসবে। মাংস ভালভাবে সিদ্ধ করুন। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করে পিঁয়াজ ও কাঁচামরিচ দিন। পেয়াজ লাল হয়ে আসলে মাংস দিয়ে দিন। জ্বাল কমিয়ে ভাজা ভাজা করে রান্না করুন। ভাজাটা এমন হবে যাতে মাংসের মসলা তেলের ওপরে ভেসে ওঠে, কিন্তু মাংস যেন শক্ত না হয়ে যায়। এরপর নামিয়ে পরিবেশন করুন।

685 total views, 2 views today

Related Posts

Share

Comments

comments

রিপোর্টার সম্পর্কে

%d bloggers like this: