প্রকাশিত : Fri, Sep 1st, 2017

গর্ভাবস্থায় পা ফোলা কমাতে করনীয় জেনে নিন,

bacca_asar_somoy_somossa-687

লাইফস্টাইল ডেস্ক: গর্ভবতী নারীদের বেশ কিছু শারীরিক সমস্যার মুখোমুখি হতে দেখা যায়। এর মাঝে একটি হলো পায়ে পানি আসা বা পা ফুলে যাবার সমস্যাটি।

এই সমস্যাটি এড়াতে অনেকেই হাঁটাচলা কমিয়ে দেন, কেউ কেউ পানি পান করা কমিয়ে দেন, কেউবা পা উঁচু করে বসেন। অনেক ক্ষেত্রেই এসব কিছুই কাজে আসে না। আজ জেনে নিন গর্ভাবস্থায় পা ফুলে যাবার সমস্যাটি কমে আনার কিছু উপায়।* গর্ভাবস্থায় বেশি পরিমাণ পানি পান করলে তা শরীর থেকে সব টক্সিন পদার্থ বের করে দিতে সাহায্য করে। এটি বাথরুম যাওয়ার পরিমাণ বাড়িয়ে দেয়, ফলে শরীর থেকে অতিরিক্ত পানিও বের হয়ে যায়। এতে শুধু পা-ই নয় শরীরের বিভিন্ন অংশ যেমন: মুখের ফোলাভাবও কমে যায়।

* একই অবস্থানে একইভাবে অনেক সময় ধরে দাঁড়িয়ে থাকা এড়িয়ে চলতে হবে। কারণ এতে শরীরের নিচের দিকে জলীয় অংশ বেশি প্রবাহিত হতে থাকে, যার ফলে পা ফুলে ওঠে।

* গর্ভাবস্থায় পা ফোলা থেকে রেহাই পেতে লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিতে হবে। কারণ লবণ শরীরে পানি ধরে রাখে। তাই বলে একেবারেই লবণ খাবেন না তা কিন্তু নয়, কারণ শরীর সঠিকরূপে চালনা করতে লবণের একটি নির্দিষ্ট পরিমাণের প্রয়োজন রয়েছে।

* গর্ভাবস্থায় সুষম খাদ্যও পা ফোলা কমাতে সাহায্য করে। এটি এমন একটি বিষয় যা শুধু গর্ভাবস্থায় নয় সবাইকে মেনে চলা উচিৎ।

*  গর্ভাবস্থায় টাইট পোশাক পরা এড়িয়ে চলুন।

* গর্ভাবস্থায় একই জায়গায় একইভাবে অনেক সময় ধরে শুয়ে থাকবেন না। তাহলে শরীরের একটি নির্দিষ্ট অংশে পানি জমে সেই অংশটা ফুলিয়ে দিতে পারে। একইভাবে শুয়ে বা বসে না থেকে মাঝে মাঝে স্থান পরিবর্তন করুন।

* গর্ভাবস্থায় পা ফুলা কমাতে মাসাজ করুন। এ সময়ে নিজেই নিজের পা মাসাজ করা যায় না সুতরাং পরিবারের কাউকে অনুরোধ করুন প্রতিদিন অন্তত ১০ মিনিট পায়ের পাতা এবং গোড়ালি মাসাজ করে দিতে।

445 total views, 2 views today

Related Posts

Share

Comments

comments

রিপোর্টার সম্পর্কে

%d bloggers like this: