প্রকাশিত : Sun, Sep 3rd, 2017

খাদ্যাভ্যাসের সঙ্গেই জড়িয়ে রয়েছে আপনার প্রেমভাগ্য

পুরুষদের মধ্যে কী দেখে আকর্ষিত হন মহিলারা? স্বাস্থ্য, ব্যক্তিত্ব না অন্য কিছু? গবেষণা জানাল নতুন তথ্য।

মহিলাদের আকর্ষণ করতে বেশি করে ফল ও শাক-সবজি খাওয়ায় নজর দিন, জানাল সাম্প্রতিক গবেষণা।

পুরুষদের মধ্যে কী দেখে আকর্ষিত হন মহিলারা? স্বাস্থ্য, ব্যক্তিত্ব না অন্য কিছু? এ নিয়ে বিতর্ক থাকবেই। তবে সাম্প্রতিককালের এক গবেষণা জানাচ্ছে, অধিকাংশ মহিলাই প্রেমে পড়েন পুরুষের শরীরী ঘ্রাণ থেকে। বলা বাহুল্য, প্রত্যেক মানুষেরই এক নিজস্ব গন্ধ রয়েছে, যা বিপরীত লিঙ্গকে আকর্ষণ বা বিকর্ষণ করে। আর এই শরীরী ঘ্রাণ কেমন হবে, তা কিন্তু খাদ্যাভ্যাসের উপরই নির্ভর করে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা একটি সমীক্ষা চালিয়ে দেখেছেন, যে সকল পুরুষরা অধিক পরিমাণে শাক-সবজি ও ফল খান, তাঁদের শরীরী ঘ্রাণেই বেশি আকৃষ্ট হন মহিলারা। বিজ্ঞানীদের মতে, বিবর্তনের দৃষ্টিভঙ্গি দিয়ে দেখতে গেলে মানবদেহ থেকে নিঃসৃত ঘাম স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। একই সঙ্গে তা সঙ্গী খুঁজতেও বহুলাংশে সাহায্য করে থাকে।

অস্ট্রেলিয়ার ম্যাককারি বিশ্ববিদ্যালয়ের ইয়ান স্টিফেন জানিয়েছেন, এটা তো সকলেই জানেন যে, আকর্ষণের একটি গুরুত্বপূর্ণ উপাদান বা অনুঘটক হল শরীরের ঘ্রাণ, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে তা বেশি প্রযোজ্য।

গবেষকরা এই পরীক্ষা করার জন্য একদল স্বাস্থ্যবান পুরুষকে বেছে নিয়েছিলেন। স্পেক্ট্রোফোটোমিটার যন্ত্রের সাহায্যে ওই পুরুষদের ত্বকের বিশ্লেষণ করা হয় প্রথমে। যাঁরা বেশি শাক-সবজি খান, তাঁদের ত্বকে  ক্যারোটেনয়েড বেশি মাত্রায় জমা হয়। ত্বকে ক্যারোটেনয়েডের মাত্রাই শরীরী ঘ্রাণে পার্থক্য গড়ে দেয়। এই বিশ্লেষণের পর ওই পুরুষদের নতুন জামা দেওয়া হয়। এই জামা পরে তাঁদের শরীরচর্চা করতে বলা হয়।

খানিকক্ষণ বাদে তাঁদের ঘর্মাক্ত জামা নিয়ে বেশ কিছু মহিলাকে শুঁকে দেখতে বলা হয়। দেখা যায়, যাঁদের ত্বকে ক্যারোটেনয়েড বেশি মাত্রায় রয়েছে, তাঁদের জামার ঘ্রাণই পছন্দ করছেন মহিলারা।

517 total views, 2 views today

Related Posts

Share

Comments

comments

রিপোর্টার সম্পর্কে

%d bloggers like this: